জাভা হেল্পার – টেক্সট এডিটর থেকে IDE

টেক্সট এডিটরে জাভা কোড লিখা এরপর সেটা কমান্ড লাইন থেকে কম্পাইল এবং রান করানোর পর নিজের মাঝে একটা হ্যাকারম্যান মার্কা ভাব আসতে পারে । কিন্তু এই কাজটা সিঙ্গেল জাভা ফাইলের জন্য করা যত সহজ, বড়সড় এবং একাধিক জাভা ফাইলের জন্য করা ততই প্যাঁড়াদায়ক । এর উপর অনেক টেক্সট এডিটরে অটো কমপ্লিশন, রিয়াল টাইম কোড চেকিং নাই । দেখা যাবে একগাদা কোড লেখার পরে এরর দিবে এই জিনিস নাই সে জিনিস নাই । আর বড় প্রোজেক্ট হলে তো কথাই নাই । এই পোস্টে আমরা Eclipse, Netbeans এবং Intellij IDEA তে কীভাবে জাভা নিয়ে কাজ করতে হয় সেটা দেখবো ।

প্রোজেক্ট বানিয়ে কাজ করা

যারা সবে সি লেখা শিখেছো এবং কোডব্লক্স ইউস করে শিখেছো তারা একটা জিনিস জানো যে এইখানে সি ফাইল কম্পাইল + রান করানোর জন্য সবসময় প্রোজেক্ট বানানো লাগে না । সোর্স ফাইল বানিয়ে নিলেই চলে । জাভা IDE গুলো এইদিকে আলাদা, এদের নিয়ে কাজ করতে হলে তোমাকে প্রোজেক্ট বানিয়ে নিতেই হবে । ওয়ার্ক ফ্লো সেভাবে ডিফাইন করা । এইটা কিঞ্চিত ঝামেলা মনে হতে পারে তবে ভবিষ্যতে যখন বড় বড় সফটওয়্যার বানাবে তখন বুঝবে এই এপ্রোচ কতটা কাজের এবং কি পরিমাণ সময় বাঁচায় । (সব ল্যাঙ্গুয়েজের জন্যই প্রযোজ্য)

একেক IDE এর প্রোজেক্ট স্ট্রাকচার একেক রকম

IDE ভেদে প্রোজেক্ট স্ট্রাকচার ভিন্ন হতে পারে কিন্তু কোর কনসেপ্ট সবখানে একই। যেহেতু সবে জাভা শিখছো – আমার পরামর্শ থাকবে, যেকোন একটা IDE বেছে নেয়া । আর যদি একাধিক IDE তে কাজ করতে চাও, IDE একটা টুল মাত্র । তুমি প্রোগ্রামার, নিজের টুল সম্পর্কে নিজ দায়িত্বেই জ্ঞান রাখা উচিত । যাই হোক, যে ৩ টা IDE এর কথা বললাম সেগুলো দিয়ে কীভাবে প্রোজেক্ট বানিয়ে কাজ শুরু করা যায় ? ওয়েল আমি এই কাজটা লম্বা পোস্ট বানিয়ে লিখে করতে পারতাম কিন্তু ইন্টারনেটে অনেক সুন্দর সুন্দর রিসোর্স আছে । আমার মতে সেগুলো দেখে নেয়া উত্তম । চিন্তার কিছু নেই আমি সবচাইতে ভালোটা বেছে দিচ্ছি এখানে । 🙂

শুরুতে Eclipse

এরপর Intellij IDEA

মরা মানুষের Netbeans

এখন তোমরা জানো কীভাবে প্রোজেক্ট বানাতে হয়। কোড লিখা শুরু করতে এখন আর ঝামেলা নেই । 🙂

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s